Monday, January 8

তানিশা–আরিফা–পার্বতীরা নিজের পরিচয়ে এবারই প্রথম ভোট দিলেন

‘মামুন মোল্লা’ থেকে হয়েছেন ‘তানিশা ইয়াসমিন চৈতি’। নতুন এই নামে এবারই প্রথম ভোট দিয়েছেন তিনি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আজ রোববার সকাল আটটায় ভোট গ্রহণ শুরু হয়। শেষ হয় বিকেল চারটায়। রাজবাড়ী সদরের ১ নম্বর ওয়ার্ডের দাদশী ইউনিয়নের বাসিন্দা তানিশা সকাল ১০টার দিকে ভোট দেন।

ভোট দিয়ে নিজের ফেসবুকে ছবি পোস্ট করেন তানিশা। পরে তাঁর সঙ্গে মুঠোফোনে কথা হয় প্রথম আলোর। তিনি বলেন, আজকের আগে বিভিন্ন নির্বাচনে তিনি ‘পুরুষ’ ভোটার হিসেবে ভোট দিয়েছেন। এলাকায় পরিচিতি থাকায় সেসব নির্বাচনে ভোট দেওয়ার জন্য তাঁকে অবশ্য ‘পুরুষ’ ভোটারের সারিতে দাঁড়াতে হতো না। কেন্দ্রে গেলে তাঁকে আলাদাভাবে ডেকে নিয়ে ভোট দেওয়ার ব্যবস্থা করতেন কর্মকর্তারা।

আজকের অভিজ্ঞতার কথা জানাতে গিয়ে তানিশা বলেন, ‘কেন্দ্রে গিয়ে দেখি, নারী-পুরুষের বাইরে হিজড়া বা ট্রান্সজেন্ডারদের জন্য আলাদা কোনো সারি নেই। তবে ভোটার তালিকার একটি বইয়ের একটি পাতায় হিজড়া ভোটার হিসেবে আমার নাম লেখা ছিল। আমাকে কোনো সারিতে দাঁড়াতে হয়নি। বিশেষভাবে ভোট দিয়ে এসেছি।’

তানিশা নিজেকে ‘ট্রান্সজেন্ডার’ (রূপান্তরিত নারী বা পুরুষ) হিসেবে পরিচয় দেন। তবে সরকার ‘হিজড়া’ লিঙ্গের স্বীকৃতি দেওয়ায় তাঁকে আনুষ্ঠানিক কাজকর্মে এই পরিচয়ই দিতে হয়।



এবার জাতীয় সংসদের ৩০০ আসনের মধ্যে ২৯৯টিতে ভোট হয়। একজন প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ-২ আসনের ভোট গ্রহণ আগেই বাতিল হয়। ইসির তথ্য অনুযায়ী, ২৯৯ আসনের মোট ভোটার ১১ কোটি ৯৩ লাখ ৩৩ হাজার ১৫৭। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটির বেশি। নারী ভোটার ৬ কোটির কিছু কম। হিজড়া ভোটার ৮৪৮ জন।

২০১৩ সালের নভেম্বরে নারী-পুরুষের পাশাপাশি হিজড়াদের আলাদা লিঙ্গ হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। ২০১৪ সালের জানুয়ারিতে এই স্বীকৃতির বিষয়ে বিশেষ গেজেট প্রকাশ করা হয়। ২০১৯ সালের এপ্রিলে নির্বাচন কমিশনের এক প্রজ্ঞাপনে ভোটার তালিকা বিধিমালা ২০১২ সংশোধন করে নিবন্ধন ফরমে (ফরম–২) লিঙ্গ হিসেবে ‘পুরুষ’, ‘মহিলা’ ও ‘হিজড়া’ উল্লেখ করা হয়।
ভোট দিয়ে ফেসবুকে ছবি পোস্ট করেছেন তানিশা ইয়াসমিন চৈতিছবি: সংগৃহীত


আগে নাম ছিল ‘মো. অহিদুল ইসলাম’। পরিবর্তন করে হন ‘পার্বতী আহমেদ’। ‘সুস্থ জীবন’ নামের একটি সংগঠনের সভাপতি পার্বতী। তিনি এবারই প্রথম ‘পার্বতী আহমেদ’ নামে ভোট দিলেন। আগে তিনি ভোট দিতেন ‘মো. অহিদুল ইসলাম’ নামে।

পার্বতী মুঠোফোনে প্রথম আলোকে বলেন, রাজধানীর গেন্ডারিয়ার একটি কেন্দ্রে আজ ভোট দিয়েছেন তিনি। কেন্দ্রের একমাত্র হিজড়া ভোটার তিনি। কেন্দ্রে যাওয়ার পর কোন কক্ষে ভোট দেবেন, তা বুঝতে পারছিলেন না। তখন একজন কর্মকর্তা তাঁকে সঙ্গে করে নিয়ে ভোট দেওয়ার ব্যবস্থা করেন। সব মিলিয়ে ভোট দিতে তাঁর ১০ মিনিটের মতো সময় লেগেছিল।



পার্বতী জানালেন, আজ নামা শ্যামপুরে ৩২ জন হিজড়া (জাতীয় পরিচয়পত্রে নাম পরিবর্তন করতে পারেননি) ভোট দিয়েছেন। তিনি তাঁদের সঙ্গে ছিলেন। তাঁদের জন্য ভোটকেন্দ্রে আলাদা কোনো সারি ছিল না।

তানিশা-পার্বতীদের মতো অনেকে আজ নারী বা পুরুষ হিসেবে নয়, বরং তাঁরা যে পরিচয়ে পরিচিত হতে চান, সেই পরিচয়েই ভোট দিয়েছেন বলে জানা গেছে।

অনেক হিজড়া বা ট্রান্সজেন্ডার অবশ্য জাতীয় পরিচয়পত্রে নিজেদের নাম পরিবর্তন করতে পারেননি। ফলে তাঁদের নারী বা পুরুষ হিসেবে ভোট দিতে হয়েছে। কয়েকজন আজ সকালে প্রথম আলোকে জানান, ভোট দিতে গিয়ে কেন্দ্রে কোনো বিরূপ আচরণের মুখে পড়বেন কি না, তা নিয়ে তাঁরা চিন্তিত। এ জন্য তাঁরা গড়িমসি করছেন।

তানিশা বর্তমানে রাজবাড়িতে একটি বিউটি পারলার চালাচ্ছেন। তিনি ‘স্বপ্ন সমাজ উন্নয়ন’ নামের সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি। সংস্থাটি হিজড়া বা ট্রান্সজেন্ডারদের জীবনমান উন্নয়নে কাজ করে। সংস্থার তালিকাভুক্ত হিজড়া বা ট্রান্সজেন্ডার আছেন ১৪৪ জন।
ভোট দিচ্ছেন আরিফা ইয়াসমিন ময়ূরীছবি: সংগৃহীত


২০১৮ সালে তানিশা জাতীয় মানবাধিকার কমিশনে ‘এক্সিকিউটিভ অফিসার’ হিসেবে ১০ মাস কাজ করেছেন। তিনি এখন উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করছেন। তানিশা তাঁর আগের শিক্ষাগত সনদে থাকা ‘মামুন মোল্লা’ নাম ইতিমধ্যে পরিবর্তন করেছেন।

তানিশা জানালেন, তিনি জাতীয় পরিচয়পত্রে নাম পরিবর্তনের আবেদন করেছিলেন ২০১২ সালে। তাঁকে চিকিৎসকের সনদসহ বিভিন্ন সনদ জমা দিতে হয়। বেশ কিছু ঝামেলা পোহাতে হয়। গত বছর তিনি নতুন জাতীয় পরিচয়পত্র হাতে পান। নাম পরিবর্তনের প্রক্রিয়া সহজ করার জন্য তিনি সরকারের প্রতি আহ্বান জানান।

আগে মানসিকভাবে নিজেকে পুরুষ ভাবতেন। পরে অস্ত্রোপচার করে নারী থেকে পুরুষ হন। নতুন নাম নেন ‘রাফিদ রেজওয়ান অরূপ’। আইন পেশায় থাকা অরূপ নারায়ণগঞ্জের ভোটার। তিনি জানালেন, তিনি আগে বিভিন্ন জটিলতার কারণে জাতীয় পরিচয়পত্র করতে পারেননি। পরে নতুন জাতীয় পরিচয়পত্র করেন। এবার তিনি প্রথম ‘ট্রান্সম্যান’ পরিচয়ে, অর্থাৎ রূপান্তরিত পুরুষ হিসেবে ভোট দেন।
ভোটকেন্দ্রে পার্বতী আহমেদছবি: সংগৃহীত


আরও পড়ুনঃ





জামালপুর সদরের মুকুন্দবাড়ির বাসিন্দা আরিফা ইয়াসমিন ময়ূরী। তিনি আজ নিজ এলাকার কেন্দ্রে ‘হিজড়া’ পরিচয়ে ভোট দিয়েছেন। শিক্ষাপ্রতিষ্ঠানের সনদে তাঁর নাম ছিল আরিফ। মুঠোফোনে প্রথম আলোকে আরিফা জানালেন, তিনি তাঁর কেন্দ্রে নাম পরিবর্তন করা একমাত্র হিজড়া ভোটার।

তড়িৎকৌশলে ডিপ্লোমা করার পরও শুধু লিঙ্গগত পরিচয়ের কারণে কোনো চাকরি মেলেনি আরিফার। তবে হিজড়া পরিচয়ে তিনি মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের ‘শ্রেষ্ঠ জয়িতা’ সম্মাননা (২০১৭) পান। হিজড়াদের মধ্যে তিনিই প্রথম এই সম্মাননা পান।

আরিফা হিজড়াদের মধ্যে সচেতনতা সৃষ্টি ও ভিক্ষাবৃত্তি থেকে তাঁদের ফিরিয়ে আনতে কাজ করেন। এ জন্য তিনি ২০১৩ সালে জামালপুর সদরে ‘সিঁড়ি সমাজকল্যাণ সংস্থা’ নামের একটি সংগঠন গড়েন। বর্তমানে তিনি এই সংগঠনের সভাপতি।



এবার ভোট দিতে গিয়ে কিছুটা বিড়ম্বনার শিকার হয়েছেন বলে জানালেন ঢাকা জেলার ধামরাই উপজেলার লিনিয়া শাম্মী। আগে তাঁর নাম ছিল ‘সামিউল আলম’।
লিনিয়া শাম্মী শাড়ি পরে পুরুষ ভোটারের লাইনে দাঁড়ানছবি: সংগৃহীত


লিনিয়া বলেন, তিনি আজ শাড়ি পরে ভোট দিতে গিয়েছিলেন। কেন্দ্রে যাওয়ার পর তাঁকে খানিকটা বিড়ম্বনায় পড়তে হয়। একবার তাঁকে নারীদের সারিতে, আরেকবার পুরুষের সারিতে দাঁড়াতে বলা হয়। তখন তিনি জানতে চান, তাঁর সারি কোথায়? পরে তিনি তাঁর মতো করে ভোট দিয়েছেন।

ক্ষুদ্র উদ্যোক্তা লিনিয়া বলেন, ‘এখনো কেন এত বিড়ম্বনা বা লজ্জাজনক পরিস্থিতির সম্মুখীন হতে হবে? আমি আমার নিজের ট্রান্সজেন্ডার পরিচয়ে আলাদা লাইনে দাঁড়িয়ে ভোট দিতে চাই।’
ভোটকেন্দ্রে রাফিদ রেজওয়ান অরূপছবি: সংগৃহীত


জন্মনিবন্ধনে নাম পরিবর্তন করতে পেরেছেন বলে জানালেন লিনিয়া। কিন্তু তিনি জাতীয় পরিচয়পত্রে তাঁর নাম পরিবর্তন করতে পারেননি। লিনিয়া বলেন, উপজেলা নির্বাচন অফিস, নির্বাচন কমিশনে নাম পরিবর্তনের জন্য গিয়েছিলেন তিনি। কিন্তু নানা জটিলতায় তা আর করা সম্ভব হয়নি।

এবারের নির্বাচনে একাধিক ট্রান্সজেন্ডার বা হিজড়া প্রার্থী হয়েছেন। তাঁদের একজন রংপুর-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী আনোয়ারা ইসলাম রানী। আনোয়ারা রংপুরে হিজড়াদের সংগঠন ন্যায় অধিকার ট্রান্সজেন্ডার উন্নয়ন সংস্থার সভাপতি। ‘রূপান্তর’ নামের একটি হস্তশিল্পের উদ্যোক্তা আনোয়ারা আজ মুঠোফোনে প্রথম আলোকে জানান, হিজড়া পরিচয়ের জন্য প্রার্থী বা ভোটার হিসেবে তাঁকে বাড়তি কোনো ঝামেলায় পড়তে হয়নি।

No comments:

Post a Comment