Friday, December 8

২০ দিন পর লাশ হয়ে বাড়িতে ফিরলেন নাশকতার মামলায় গ্রেপ্তার আজাদ

‘নাশকতার মামলায় এজাহারে নাম না থাকা সত্ত্বেও আমার স্বামীকে পুলিশ গ্রেপ্তার করল। কারাগারে থাকাবস্থায় স্ট্রোক করল, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হলো অথচ আমাদের কিছুই জানানো হলো না। জামিন হওয়ার পর জানলাম আমার স্বামী হাসপাতালের আইসিইউতে। আট দিন পর আজ সেখানে মারা গেল। আমি বিধবা হলাম, আমাদের একমাত্র সন্তান এতিম হলো। এটা কি দেশের আইন?’

আজ বৃহস্পতিবার বিকেলে কান্নাজড়িত কণ্ঠে কথাগুলো বললেন নাটোরের সিংড়া উপজেলার হাতিয়ান্দহ গ্রামের গৃহবধূ মোছা. রমি বেগম। তিনি ওই গ্রামের আবুল কালাম আজাদের স্ত্রী। তাঁর স্বামী স্থানীয় একটি কলেজের প্রদর্শক ছিলেন। আজ দুপুরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে তাঁর মৃত্যু হয়।

সিংড়া থানা, নাটোর কারাগার ও ভুক্তভোগীর পরিবার সূত্রে জানা যায়, সিংড়া থানার ২৮ অক্টোবরের রাতের একটি নাশকতার মামলায় আবুল কালাম আজাদকে গত ১৮ নভেম্বর বাড়ি থেকে গ্রেপ্তার করে সিংড়া থানা-পুলিশ। পরদিন তাঁকে সিংড়া আমলি আদালতে হাজির করা হলে আদালত তাঁকে নাটোর কারাগারে পাঠানোর নির্দেশ দেন। ৩০ নভেম্বর সিংড়া আমলি আদালত তাঁর জামিনের আবেদন মঞ্জুর করেন।



জামিন পাওয়ার খবর জানাতে তাঁর স্ত্রী রমি বেগম নাটোর কারাগারে গিয়ে জানতে পারেন, কারাগারে ২৯ নভেম্বর সন্ধ্যায় তাঁর স্বামী স্ট্রোক করেন। অসুস্থ অবস্থায় তাঁকে কারাগার থেকে সন্ধ্যা ৭টা ৩৩ মিনিটে নাটোর সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। অবস্থার অবনতি হলে তাঁকে সেখান থেকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করে কারা কর্তৃপক্ষ। তাঁর স্ত্রী নাটোর সদর হাসপাতালে ছুটে যান স্বামীকে দেখার জন্য। কিন্তু ততক্ষণে তাঁর স্বামীকে কারা কর্তৃপক্ষ রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। রাতেই রামেক হাসপাতালে গিয়ে দেখতে পান আবুল কালাম আজাদ অচেতন অবস্থায় হাসপাতালের মেঝেতে পড়ে আছেন।

নাটোর কারাগারের মাধ্যমে তাঁর জামিনের আদেশ রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পৌঁছে ৩০ নভেম্বর রাতেই। কিন্তু কাগজপত্রের ত্রুটির কারণে তিনি ছাড়া পাননি। পরদিন হাসপাতালে মুক্তির কাগজ যখন পৌঁছায়, তখন তাঁকে আইসিইউতে ঢোকানো হয়। আট দিন আইসিইউতে অচেতন অবস্থায় থাকার পর আজ বৃহস্পতিবার দুপুরে তাঁর মৃত্যু হয়।

ADVERTISEMENT





রমি বেগম প্রথম আলোকে বলেন, ‘আমার স্বামী কলেজে ডেমনস্ট্রেটর পদে চাকরি করেন। তিনি হাতিয়ান্দহ ইউনিয়ন যুবদলের সভাপতি ছিলেন। ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতাও করেছিলেন। তবে কখনোই কোনো নাশকতামূলক কর্মকাণ্ডে জড়িত হতেন না। সিংড়া থানার যে মামলায় তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল, তাতে তাঁর নাম উল্লেখ ছিল না। সন্দেহমূলক গ্রেপ্তার করা হয়েছিল। আদালত জামিনও দিয়েছিলেন। কিন্তু তিনি জামিনে মুক্ত হয়ে বাড়ি ফিরতে পারলেন না। তাঁদের একমাত্র মেয়ে মেঘা খাতুন এবার এইচএসসি পাস করেছে।

অসুস্থতার বিষয়টি পরিবারকে না জানানোর বিষয়ে নাটোর কারাগারের জেলার মুশফিকুর রহমান বলেন, জেলকোড অনুসারে এমন কোনো বিধান নেই। তবে গুরুতর অসুস্থ হলে মানবিক কারণে জানানো হয়। এই আসামির জন্য জানানো হয়নি। তাঁরা আসামির অবস্থা গুরুতর বলে মনে করেননি।

নাটোরের সিভিল সার্জন ও সদর হাসপাতালের ভারপ্রাপ্ত সহকারী পরিচালক মশিউর রহমান জানান, কারাবন্দী আবুল কালাম আজাদকে ২৯ নভেম্বর রাতে হাসপাতালের জরুরি বিভাগে আনা হয়েছিল। রোগীর অবস্থা ভালো না হওয়ায় তাৎক্ষণিক তাঁকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠাতে বলা হয়েছিল।

https://www.prothomalo.com/bangladesh/district/kr1lhymmqb?fbclid=IwAR2MKAxAOSuOuSZ6lnY-xsTkSTMv0wbiaicixmPMOhk2VwTB3pgQN5FZpy4

No comments:

Post a Comment