Thursday, December 28

প্রেস বিবৃতি: জামালপুর ও হবিগঞ্জে পুলিশ হেফাজতে শারীরিক নির্যাতনে দুই আসামী নিহতের অভিযোগের ঘটনায় জেএমবিএফ বিচার বিভাগীয় তদন্তের আহ্বান জানিয়েছে।

প্যারিস, ফ্রান্স; ২৮ ডিসেম্বর ২০২৩: গত ২৬ ডিসেম্বর মঙ্গলবার বাংলাদেশের জামালপুর জেলার অন্তর্গত সরিষাবাড়ী থানায় এবং হবিগঞ্জ জেলার অন্তর্গত বানিয়াচং থানায় পুলিশ হেফাজতে নির্যাতনের কারণে আনোয়ার হোসেন ও গোলাম রব্বানী নামক দুইজন গ্রেফতারকৃত আসামীর কথিত মৃত্যুর অভিযোগের ঘটনায় ফ্রান্স ভিত্তিক মানবাধিকার প্রতিষ্ঠান জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) গভীর উদ্বেগ প্রকাশ করেছে।



জেএমবিএফ বিচারিক ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করে নিরপক্ষে তদন্তের মাধ্যমে উল্লেখিত মানবাধিকারের চরম লঙ্ঘনজনিত ঘটনার সাথে জড়িত ব্যক্তিদের খুজে বের করে দ্রুত স্বচ্ছ বিচারের মাধ্যমে অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জোড় দাবি করেছে।


বাংলাদেশে প্রকাশিত একাধিক সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে, জামালপুর জেলার সরিষাবাড়ী থানাধীন চাপরকোনা গ্রামের আনোয়ার হোসেনকে (৪৫)গত ২৬ ডিসেম্বর বিকেলে চাঁপারকোনা বাজার থেকে একটি মামলায় গ্রেপ্তার করা হয়। সরিষাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুশফিকুর রহমান জানান, মঙ্গলবার সন্ধ্যায় আনোয়ারকে থানায় আনার পর অসুস্থ হয়ে পড়ে। মধ্যরাত ১টার দিকে সরিষাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে তার মৃত্যু হয়। পরে জামালপুর জেনারেল হাসপাতালে ময়নাতদন্ত শেষে তার লাশ পরিবারের কাছে হস্তান্তর করে পুলিশ।


তবে হেফাজতে নির্যাতনের কারণে আনোয়ারের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে নিহতের পরিবার। আনোয়ারের স্ত্রী আলপনা বেগম জানান, পুলিশ তাকে তুলে নিয়ে যাওয়ার সময় তার স্বামী পুরোপুরি সুস্থ ছিল এবং সরিষাবাড়ী থানায় পুলিশের নির্যাতনে তার স্বামী নিহত হয়েছেন। তার বোন নুরজাহান বেগম তার ভাই হত্যার বিচার দাবি করেন। এদিকে পরিবারের পক্ষ থেকে নির্যাতন করে হত্যার অভিযোগ অস্বীকার করেছেন মামলার তদন্তকারী কর্মকর্তা উপ-পরিদর্শক সোহেল রানা।


অপর একটি ঘটনায় হবিগঞ্জ জেলার বানিয়াচং থানার নন্দীপাড়া গ্রামের মৃত মহিউদ্দিন মিয়ার ছেলে গোলাম রব্বানী মিয়াকে (২৫) আটক করেছে বানিয়াচং থানার পুলিশের সহকারী উপ-পরিদর্শক মনিরুল ইসলাম। চুরি ও ছিনতাই মামলায় গত ২৬ ডিসেম্বর দুপুরে বড়বাজার মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধ থেকে তাকে গ্রেফতার করা হয়। এরপর তাকে থানা হেফাজতে রাখা হয়।


ঐই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ দেলোয়ার হোসেন জানান, সন্ধ্যার পর বানিয়াচং থানার কক্ষে তাকে সিলিং ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় উদ্ধার করা হয়। তবে নিহত গোলাম রব্বানী মিয়ার মা ফজর চাঁন জানান, তার ছেলে আত্মহত্যা করেনি। বানিয়াচং থানায় নির্যাতন করে তার ছেলেকে পুলিশ হত্যা করেছে বলে অভিযোগ করেন তিনি। তিনি তার ছেলে হত্যার বিচার দাবি করেন।


জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ)এর প্রতিষ্ঠাতা সভাপতি ও বিশিষ্ট মানবাধিকার আইনজীবী অ্যাডভোকেট শাহানুর ইসলাম বলেন, জামালপুর ও হবিগঞ্জে পুলিশ হেফাজতে আনোয়ার হোসেন ও গোলাম রাব্বানীর মৃত্যু কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়, বরং বাংলাদেশের ফৌজদারি বিচার ব্যবস্থার মধ্যে জবাবদিহিতার অভাব, আইনের শাসন ও গণতান্ত্রিক সরকার ব্যবস্থার অবর্তমানে সারা দেশে আইন প্রয়োগকারী সংস্থাগুলির দ্বারা নিয়মতান্ত্রিক মানবাধিকার এবং মৌলিক অধিকার লঙ্ঘনের সাধারণ উদাহরণ, বাংলাদেশের মানবাধিকারের অবস্থা এবং আইনের শাসনের উপর অন্ধকার ছায়া ফেলেছে।


অ্যাডভোকেট শাহানুর ইসলাম উক্ত ঘটনা দুটোর তীব্র প্রতিবাদ করেন এবং এই মর্মান্তিক ঘটনার জন্য দায়ীদের নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্ত ও বিচারের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানান।


অ্যাডভোকেট ইসলাম আরও বলেন যে, যদিও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৩৫(৫)অনুচ্ছেদে স্পষ্টভাবে সব ধরনের নির্যাতন নিষিদ্ধ করা হয়েছে, তবুও পুলিশ সংবিধানের বিধান এবং মানবাধিকারের নীতিকে সম্মান না করে তাদের হেফাজতে জিজ্ঞাসাবাদের জন্য নির্যাতন চালিয়ে যাচ্ছে, যার ফলে তাদের হেফাজতে বাংলাদেশী নাগরিকের নিয়মিত মৃত্যুর ঘটনা ঘটছে।


এই ধরনের ঘটনার স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের অভাবের কারণে এবং দায়ী ব্যক্তিদের তাদের অবস্থান বা সংশ্লিষ্টতা নির্বিশেষে জবাবদিহিতার অভাবের কারণে, পুলিশ সংবিধানের মৌলিক নীতিগুলি, জাতিসংঘের মানবাধিকার ঘোষণা (ইউডিএইচআর) এবং বাংলাদেশে বিদ্যমান অন্যান্য আইন,সমূহ অবজ্ঞা করে চলেছে বলে শাহানুর ইসলাম বিবৃতিতে উল্লেখ করেছেন।


জেএমবিএফ অবিলম্বে অভিযুক্ত পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে হেফাজতে মৃত্যু ও নির্যাতন (নিবারণ)আইন ২০১৩ এর অধীনে ফৌজদারি মামলা দায়ের এবং অবিলম্বে তাদের গ্রেপ্তারের দাবি জানায়।পাশাপাশি ভুক্তভোগী আনোয়ার হোসেন ও গোলাম রব্বানীর পরিবারের জন্য আর্থিক ক্ষতিপূরণ নিশ্চিত করার দাবি জানায়েছে জেএমবিএফ।




শুভেচ্ছা সহ




অ্যাডভোকেট শাহানুর ইসলাম
প্রতিষ্ঠাতা সভাপতি
জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ)
ইমেইলঃ saikotbihr@gmail.com, ব্লগঃ www.shahanur.blogspot.com
মোবাইল/হোয়াটস আপ /সিগন্যালঃ +৩৩ ০৭ ৮৩ ৯৫ ২৩ ১৫

https://shahanur.blogspot.com/2023/12/blog-post_28.html

No comments:

Post a Comment