Wednesday, December 27

প্রেস বিবৃতি: ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক শিক্ষাক্রমে ট্রান্সজেণ্ডার কোটা বাতিল এবং রংপুরে জাতীয় সংসদ সদস্য পদপার্থী ট্রান্সজেণ্ডার নারীর উপর হামলার ঘটনায় জেএমবিএফ গভীরভাবে উদ্বিগ্ন!

প্যারিস,ফ্রান্স;২৬ ডিসেম্বর ২০২৩: প্রতিক্রিয়াশীল মুসলিম ছাত্র ছাত্রীদের আন্দোলনের মূখে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক স্নাতক পর্যায়ের শিক্ষাক্রমে নির্ধারিত ট্রান্সজেন্ডার কোটা বাতিলের ঘোষণা এবং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর-৩ আসনে ট্রান্সজেন্ডার নারী স্বতন্ত্র প্রার্থী আনোয়ারা ইসলাম রানীর উপর আক্রমণের ঘটনায় ফ্রান্স ভিত্তিক মানবাধিকার প্রতিষ্ঠান জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ)গভীর উদ্বেগ ও প্রতিবাদ জানিয়েছে।

সমাজের পশ্চাদপদ অবহেলিত জনগোষ্ঠির অংশ হওয়া স্বত্তেও শুধুমাত্র যৌন সংখ্যালঘু সম্প্রদায়ের অন্তর্ভূক্ত হওয়ায় প্রতিক্রিয়াশীল মুসলিম ছাত্র ছাত্রীদের আন্দোলনের মূখে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক স্নাতক পর্যায়ের শিক্ষাক্রমে নির্ধারিত ট্রান্সজেন্ডার কোটা বাতিলের ঘোষণা এবং বর্তমান সরকারের সহযোগী ও জাতীয় সংসদের তথাকথিত বিরোধী দল জাতীয় পার্টির নেতা কর্মীদের দ্বারা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুর-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী ট্রান্সজেন্ডার নারী আনোয়ারা ইসলাম রানীর উপর আক্রমণের ঘটনা বাংলাদেশের সর্বোচ্চ আইন সংবিধান ও জাতিসংঘ ঘোষিত সার্বজনীন মানবাধিকারের সুস্পষ্ট লংঘন বলে জেএমবিএফ মনে করে।

বাংলাদেশের বিভিন্ন পত্রিকায় প্রকাশিত খবরে জেএমবিএফ জানতে পারে যে, প্রতিক্রিয়াশীল মুসলিম ছাত্র ছাত্রীদের আন্দোলনের মূখে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্নাতক পর্যায়ের শিক্ষাক্রমে সমাজের পশ্চাদপদ অবহেলিত জনগোষ্ঠির অংশ হিসেবে নির্ধারিত ট্রান্সজেন্ডার কোটা বাতিলের ঘোষণা করেন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ৪৬তম বার্ষিক প্রতিবেদনের মাধ্যমে সরকারের কাছে হিজড়াদের উচ্চশিক্ষায় বিশেষ ব্যবস্থার সুপারিশ করে। ঢাকা বিশ্ববিদ্যালয় যৌন সংখ্যালঘুদের উচ্চশিক্ষার সুযোগ নিশ্চিত করতে গত ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে ভর্তিতে ‘ট্রান্সজেন্ডার/হিজড়া’ নামে একটি কোটা চালু করে। গত ১৮ ডিসেম্বর ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের পর থেকে শিক্ষার্থীরা এই কোটার বিরোধিতা শুরু করে। তাঁরা এই কোটা বাতিল অথবা কোটা থেকে ট্রান্সজেন্ডার শব্দটি বাদ দেওয়ার দাবি তোলে।তার প্রেক্ষিতে শিক্ষার্থীরা গত ২১ ডিসেম্বর বৃহস্পতিবার সকালে রাজু ভাস্কর্যের পাদদেশে ট্রান্সজেন্ডার দাবিতে মানববন্ধন করে। তাদের দাবীর মুখে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নির্ধারিত ট্রান্সজেন্ডার কোটা বাতিলের কথা মৌখিকভাবে ঘোষণা করেন।

অপরদিকে, রংপুর-৩ আসনে গণসংযোগকালে গত ২২ ডিসেম্বর শুক্রবার রাত আনুমানিক সাড়ে ৮টায় রংপুর মহানগরীর ১৪ নম্বর ওয়ার্ডের দেওডোবা বড়বাড়ি মরিচটারি এলাকায় যৌন সংখ্যালঘু তৃতীয় লিঙ্গের স্বতন্ত্র প্রার্থী আনোয়ারা ইসলাম রানীর উপর জাতীয় পার্টির (জাপা) কর্মী-সমর্থকরা হামলা করেছে । আনোয়ারা ইসলাম রানী বলেন যে, প্রতীক বরাদ্দের পর থেকে তিনি নিয়ম মেনে প্রচার-প্রচারণা করে আসছে। শুক্রবার বিকেল থেকে ১৪ ওয়ার্ডের বিভিন্ন পাড়া-মহল্লায় গণসংযোগ করে সন্ধ্যায় মরিচটারি মোড়ে এলে দুই থেকে আড়াইশ মানুষ তাকে দেখতে সমবেত হয়। তাদের সঙ্গে কথা বলার সময় জাতীয় পার্টির কয়েকজন কর্মী-সমর্থক তাঁর হাতে থাকা হ্যান্ড মাইক কেড়ে নিয়ে তাঁকে ধাক্কা দেওয়া শুরু করে।

এরপর তারা প্রচণ্ড গালিগালাজ করে তাঁকে মেরে ফেলার হুমকি দিয়ে সেখান থেকে তাড়িয়ে দেয়। রানী আরও বলেন যে জাতীয় পার্টি বুঝে গেছে রংপুরের মানুষ আর তাদের চায় না। সাধারণ মানুষ তাঁকে ভালোবেসে ৭ তারিখ বিপুল ভোটে বিজয়ী করবে। তাই তারা তাঁর ওপর হামলা করছে। তিনি প্রতিজ্ঞা করছে যে তাঁকে কোনো হামলা বা ভয় দেখিয়ে লাভ নাই। তিনি রংপুরের মানুষের ভাগ্যের উন্নয়নের জন্য মাঠে নেমেছে তাই কারো ভয়ে তিনি পেছাবেন না। নিজের কর্মী-সমর্থক ও উপদেষ্টার সঙ্গে আলোচনা করে হামলায় জড়িতদের ব্যাপারে আইনগত সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছেন আনোয়ারা ইসলাম রানী।

জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ)এর প্রতিষ্টাতা সভাপতি ও মানবাধিকার আইনজীবী শাহানূর ইসলাম উল্লেখিত দুইটি ঘটনায় তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়েছেন। উক্ত ঘটনাদুটো দেশে আইনের শাসন ও গনতন্ত্রহীনতার কারণে প্রতিক্রিয়াশীল শক্তির ক্রমবর্ধমান উত্থাণের নেতিবাচক দৃষ্ঠান্ত হিসেবে থাকবে যা এই একাবিংশ শতাব্ধিতে কোনভাবেই কাম্য নয় বলে অ্যাডভোকেট শাহানূর ইসলাম মনে করেন।

অ্যাডভোকেট শাহানূর ইসলাম অবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয় সহ দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্টানে সমাজের অনগ্রস্রর যৌন সংখ্যালঘু ব্যক্তিদের জন্য কোটা নির্ধারণপূর্বক তা কার্যকরের জোড়দাবী করেছেন।

তাছাড়া,তিনি রংপুরে নির্বাচনী প্রচারণা চালনা কালীন স্বতন্ত্র প্রার্থী যৌন সংখ্যালঘু তৃতীয় লিঙ্গের আনোয়ারা ইসলাম রানীর উপর আক্রমণের সাথে জড়িত প্রতিটি ব্যক্তিকে অবিলম্বে গ্রেফতারপুর্বক ফৌজদারি আইনে স্বচ্ছ বিচারান্তে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের আহ্বান জানিয়েছেন।

একই সাথে স্বতন্ত্র প্রার্থী আনোয়ারা ইসলাম রানী যেন কোন প্রকার বাঁধা, ভয় ভীতি ছাড়া তাঁর নির্বাচনী প্রচারণা চালাতে পারে এবং ভোটাররা যাতে প্রভাবমূক্তভাবে নির্ভয়ে তাদের ভোটাধিকার প্রদান করতে পারে সেই পরিবেশ নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আহ্বান জানিয়েছেন অ্যাডভোকেট শাহানূর ইসলাম।

সর্বপরি,যৌন সংখ্যালঘুদের প্রতি সকল প্রকার বৈষম্য নিরসন ও তাদের অধিকার প্রতিষ্ঠায় অবিলম্বে দন্ডবিধির ৩৭৭ ধারা বাতিলপূর্বক যৌন সংখ্যালঘু সুরক্ষা ও অধিকার আইন প্রনয়ণ ও বাস্তবায়নের জোড় দাবী জানিয়েছেন অ্যাডভোকেট শাহানূর ইসলাম।

শুভেচ্ছা সহ


অ্যাডভোকেট শাহানুর ইসলাম
প্রতিষ্ঠাতা সভাপতি
জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ)
ইমেইলঃ saikotbihr@gmail.com, ব্লগঃ www.shahanur.blogspot.com
মোবাইল/হোয়াটস আপ /সিগন্যালঃ +৩৩ ০৭ ৮৩ ৯৫ ২৩ ১৫



============================================================ Advocate Shahanur Islam | An Young, Ascendant, Dedicated Human Rights Defender, Lawyer and Blogger from Bangladesh, Fighting for Ensuring Human Rights, Rule of Law, Good Governance, Peace and Social Justice For the Victim of Torture, Extra Judicial Killing, Force Disappearance, Trafficking in Persons including Ethnic, Religious, Sexual and Social Minority People.

No comments:

Post a Comment