Thursday, December 28

‘তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে বাদ দিয়ে সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়’

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে বাদ দিয়ে দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। তাই তাদেরকে সমাজের মূলধারায় নিয়ে আসতে সরকারি-বেসরকারি পর্যায়ে সবাইকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা।

জাতীয় মানবাধিকার কমিশনের প্রধান কার্যালয়ে বুধবার (২৭ ডিসেম্বর) ‘ট্রান্সজেন্ডার ভিজিবিলিটি, রিপ্রেজেন্টেশন অ্যান্ড এমপাওয়ারমেন্ট’ শীর্ষক একটি গোলটেবিল বৈঠকে এ আহ্বান জানানো হয়


মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী পিছিয়ে রয়েছে এ কথার সাথে আমি একমত নই। আমরা তাদেরকে পিছিয়ে দিয়েছি। এজন্য আমাদেরকে সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসিকে আমরা কোটা রাখার জন্য চিঠি দিয়েছি। এ ছাড়া ট্রান্সজেন্ডারদের নিয়ে নেতিবাচক কিছু করা হলে আইনি ব্যবস্থা নিতে হবে।



ইউএনএইডস’র কান্ট্রি ডিরেক্টর ড. সায়মা খান বলেন, ট্রান্সজেন্ডারদের কোনো কারণে গ্রেপ্তার করা হলে তাদেরকে পুরুষদের সেলে রাখা হয়, এটি ভয়াবহ। এজন্য আমাদেরকে জেন্ডার আইডেন্টিটি সম্পর্কে সচেতন হতে হবে।




ডিবেট ফর ডেমোক্র্যাসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, ট্রান্সজেন্ডার ও হিজড়া শব্দের ব্যবহার নিয়ে যে বিতর্ক আছে তার অবসান হওয়া দরকার। ইসলামিক ফাউন্ডেশনকে হিজড়া ও ট্রান্সজেন্ডারদের অন্যান্য ভাই-বোনদের মতো বাবা-মায়ের সম্পদ প্রাপ্তি নিশ্চিতে সুস্পষ্ট ঘোষণা দিতে হবে।






স্বাগত বক্তব্যে আশার আলো সোসাইটির উপনির্বাহী প্রধান কে এস এম তারিক বলেন, হিজড়া ও ট্রান্সজেন্ডারদের জন্য সরকার অনেক কিছু করেছে। কিন্তু কমিউনিটির অনেকেই তা জানে না, সেজন্য বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়। সেই জানা না জানার দোলাচলে যেন ভবিষ্যতে সমস্যায় পড়তে না হয়, সেজন্যই এই আয়োজন।



যৌথভাবে এই গোলটেবিল বৈঠকের আয়োজন করে ‘আশার আলো সোসাইটি’ এবং ‘দুর্জয় নারী সংঘ’ নামে দুটি সংগঠন। বৈঠকে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে এনআইডি সংক্রান্ত সমস্যার সমাধান, চাকরি, ঋণ সহায়তা, যাবতীয় কুসংস্কার দূরীকরণ, লিঙ্গবৈষম্য, শারীরিক গঠন, আবেগ/মানসিক স্বাস্থ্য, পরিবার এবং শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বিচ্ছিন্নতা ঠেকানো, সহিংসতা ও অবিচার রোধসহ উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য বক্তারা তাগিদ দেন।




https://www.rtvonline.com/country/253724

No comments:

Post a Comment