Tuesday, May 30

এজলাসের ভিতরে আইনজীবীদের মারামারি, আহত ৫০

 

বিএনপিপন্থি ৩ আইনজীবী আহত, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার সহধর্মিণী ডা. জোবায়দা রহমানের মামলার সাক্ষ্যগ্রহণের সময় ঢাকা মহানগর দায়রা জজ আদালতে হট্টগোলের ঘটনা ঘটে। এ সময় পুলিশ ও আওয়ামী লীগপন্থি আইনজীবীরা বিএনপিপন্থিদের ওপর হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছেন দলের নেতারা।

এদিকে, এ ঘটনায় বিএনপিপন্থি কয়েকজন আইনজীবী আহত হয়েছেন বলে দলটির পক্ষ থেকে দাবি করা হয়েছে। আহতদের হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা চলছে বলেও জানিয়েছে বিএনপি।

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহত আইনজীবীদের দেখতে মঙ্গলবার (৩০ মে) রাতে রাজধানীর কাকরাইলে ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ হাসপাতালে যান। এ সময় তার সঙ্গে ছিলেন বিএনপির স্বাস্থ্যবিষয়ক ডা. রফিকুল ইসলাম, আইনজীবী ফোরামের নেতা অ্যাডভোকেট কামরুল ইসলাম উপস্থিত ছিলেন।


হাসপাতালে চিকিৎসাধীন আহত আইনজীবীরা হলেন- আবদুল খালেক মিলন, জহিরুল ইসলাম মুকুল, আনোয়ার হোসেন।

https://www.jagonews24.com/politics/news/858348

mzamin

জ্ঞাত আয়-বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানের সাক্ষ্য গ্রহণকে কেন্দ্র করে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের এজলাসের ভিতরে বিএনপি ও আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের মধ্যে মারামারির ঘটনা ঘটেছে। এ ঘটনায় বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। একপর্যায়ে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা সংগঠিত হয়ে বিএনপি সমর্থক আইনজীবীদেরকে ধাওয়া দিয়ে এজলাস থেকে বের করে দেয়। এতে বিএনপিপন্থি ৫০ জন আইনজীবী আহত হয়েছেন বলে জানিয়েছেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ঢাকা বার ইউনিটের সাধারণ সম্পাদক এডভোকেট ওমর ফারুক ফারুকী। এদের মধ্যে তিনজন গুরুতর আহত হয়েছেন বলে জানানো হয়। গুরুতর আহতরা হলেন- এডভোকেট আব্দুল খালেক মিলন, এডভোকেট জহিরুল ইসলাম মিলন ও এডভোকেট আনোয়ার হোসেন।  আহতদের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে ।

আদালত সূত্র জানায়, মঙ্গলবার দুপুর ২টার পর এ মামলার সাক্ষ্যগ্রহণের সময় বিএনপিপন্থি আইনজীবীরা আদালত কক্ষে অবস্থান নেন। এতে করে সাক্ষ্যগ্রহণ প্রক্রিয়া স্থগিত হয়ে যায়। এ সময় বিচারক এজলাস ছেড়ে চলে যান। এ বিষয়ে তারেকের আইনজীবী এডভোকেট মাসুদ আহমেদ তালুকদার মানবজমিনকে বলেন,  সোমবার এই মামলায় তিনজনের সাক্ষ্যগ্রহণ করেছে আদালত।

বিজ্ঞাপন
তখন আমরা আদালতকে জানাই, অন্য মামলা যেভাবে শুনানির তারিখ দিয়ে থাকেন, এই মামলাতেও সেভাবে দেয়া উচিত। তা নাহলে মানুষের কাছে এই বিচার নিয়ে প্রশ্ন উঠতে পারে। তখন আদালত বিষয়টি আমলে নিয়ে পরে জানানো হবে বলে জানান। কিন্তু মঙ্গলবার ফের আরও একজনের সাক্ষ্যগ্রহণ করেন। আমরা আদালতকে বিষয়টি অবহিত করি। এরই মধ্যে রাষ্ট্র পক্ষের আইনজীবী ও দুদকের পিপি আমাদের ওপরে তেড়ে ওঠেন। তার সঙ্গে সঙ্গে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা আমাদের ওপরে এজলাসের ভিতরেই হামলা করে। পুলিশ আমাদেরকে এজলাস থেকে জোর করে বের করে দেয় এবং মারধরও করে- যা ন্যক্কারজনক। 

তবে দুদকের সরকারি কৌঁসুলি (পিপি) মোশাররফ হোসেন কাজল তেড়ে ওঠার বিষয়টি অস্বীকার করে সাংবাদিকদের বলেন, মঙ্গলবার সাক্ষ্যগ্রহণের দিন ধার্য ছিল। কিন্তু বিএনপি সমর্থক আইনজীবীরা মামলা ডিলে করার জন্য সাক্ষ্যগ্রহণে বাধা দেন। পরে পরিস্থিতি স্বাভাবিক হলে আবার আদালতের কার্যক্রম শুরু হয়। আদালত আরও দু’জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করেছেন। বুধবার পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেন আদালত। দুদকের সরকারি কৌঁসুলি মাহমুদ হোসেন জাহাঙ্গীর বলেন, তারেক রহমান ও তাঁর স্ত্রী জোবায়দা রহমানের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণের দিন আজ ঠিক ছিল। দুদকের পক্ষে একজন আদালতে সাক্ষ্য দিচ্ছিলেন। তখন বিএনপিপন্থি একদল আইনজীবী আদালত কক্ষে প্রবেশ করে মামলা প্রত্যাহারের দাবি জানান। এতে আদালতে বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি হয়। এরপর বিচারক এজলাস ছেড়ে যান।

https://mzamin.com/news.php?news=58110

============================================================ Advocate Shahanur Islam | An Young, Ascendant, Dedicated Human Rights Defender, Lawyer and Blogger in Bangladesh, Fighting for Ensuring Human Rights, Rule of Law, Good Governance, Peace and Social Justice For the Victim of Torture, Extra Judicial Killing, Force Disappearance, Trafficking in Persons including Ethnic, Religious, Sexual and Social Minority People.

No comments:

Post a Comment