Wednesday, May 3

সুপ্রিম কোর্টে পাল্টাপাল্টি বিক্ষোভ-হট্টগোল, আইনজীবী আহত

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন নিয়ে বিএনপি ও আওয়ামী লীগপন্থী আইনজীবীদের মধ্যে পাল্টাপাল্টি বিক্ষোভ, ধাক্কাধাক্কি ও হট্টগোলের ঘটনা ঘটেছে। এতে আওয়ামী লীগপন্থী আইনজীবী মো. আতাউর রহমান গুরুতর আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

আওয়ামী লীগপন্থী আইনজীবীদের দাবি, বিএনপিপন্থী আইনজীবীদের হামলায় আইনজীবী মো. আতাউর রহমান গুরুতর আহত হয়েছেন। এ সময় আরও বেশ কয়েকজন আইনজীবী আহত হয়েছেন বলে জানিয়েছেন সমিতির সম্পাদক আবদুন নূর দুলাল। তবে বিএনপিপন্থী আইনজীবীরা হামলার অভিযোগ অস্বীকার করেছেন।

বুধবার (৩ মে) দুপুর দেড়টার দিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির কক্ষের সামনে এ ঘটনা ঘটে।

দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির কক্ষের সামনে বিএনপি সমর্থক আইনজীবীরা ভোট চোর, ভোট চোর বলে স্লোগান দেন। অপরদিকে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরাও ব্যালট পেপার ছিনতাইকারী বলে পাল্টা স্লোগান দেন। এ সময় চোর, চোর এবং ব্যালট পেপার ছিনতাইকারী চোর চোর বলে পাল্টাপাল্টি স্লোগান দেন উভয় পক্ষের আইনজীবীরা।

এক পর্যায়ে উভয় পক্ষের আইনজীবীদের মধ্যে ঠেলাঠেলি, ধাক্কাধাক্কি শুরু হয়। এসময় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদকের কক্ষের সামনের উত্তেজনা ছড়িয়ে পড়ে। এ ঘটনার জন্য এক পক্ষ অন্য পক্ষকে দায়ী করেছে।


দুপুর দেড়টার দিকে সমিতির সামনের চত্বরে বিএনপিপন্থী আইনজীবীরা স্লোগান দেন। সেসময় আওয়ামী লীগপন্থী আইনজীবীরা সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদকের কক্ষের সামনে অবস্থান নিয়ে শান্তি সমাবেশ করেন।

আইনজীবীদের ওপর হামলার ঘটনায় বিএনপি সমর্থিত আইনজীবীদের দায়ী করেছেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের মনোনয়নে বারের সম্পাদক পদে নির্বাচিত হওয়া আব্দুন নুর দুলাল।


তিনি বলেন, বিএনপির আইনজীবীদের হামলায় আতাউর রহমান নামের একজন বয়স্ক আইনজীবী গুরুতর আহত হয়েছেন। এ ঘটনায় আরও বেশ কয়েকজন আইনজীবী আহত হয়েছেন। তবে আতাউর রহমান গুরুতর আহত হয়েছেন।

আব্দুন নুর দুলাল বলেন, আমরা (আওয়ামী লীগপন্থী আইনজীবীরা) সমিতির উপর তলায় ছিলাম। তারা (বিএনপিপন্থী আইনজীবীরা) ছিল নিচ তলায়। আমরা তাদের ওখানে যায়নি, কিন্তু তারা আমাদের এখানে (দোতলায়) এসে হামলা করেছে। আমরাও যেখানে দাঁড়িয়েছিলাম সেখানেই ছিলাম।


তিনি আরও বলেন, আজকে আমাদের আইনজীবীদের ওপর সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক জ্যেষ্ঠ আইনজীবী মাহবুব উদ্দিন খোকন ও আইনজীবী রুহুল কুদ্দুস কাজলের নেতৃত্বে হামলা চালানো হয়েছে। আর এই সহিংসতা উস্কে দিয়েছেন মাহবুব উদ্দিন খোকন।

এ বিষয়ে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। আমরা কিছু করি না করি, যিনি আহত হয়েছেন তিনি ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন আব্দুন নূর দুলাল।

তবে আব্দুন নুর দুলালের অভিযোগ অস্বীকার করেছেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সাধারণ সম্পাদক গাজী মো. কামরুল ইসলাম সজল।

তিনি বলেন, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক এএম মাহবুব উদ্দিন খোকন ও রুহুল কুদ্দুস কজলের নেতৃত্বে আওয়ামী লীগের আইনজীবীর ওপর হামলার ঘটনার বিষয়ে আইনজীবী আব্দুন নুর দুলাল যা বলেছেন তা সম্পূর্ণ মিথ্যা।

তিনি বলেন, আমরা নিয়মতান্ত্রিক আন্দোলন করেছি। প্রতিবাদ সমাবেশ করেছি। সেখানে সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক এএম মাহবুব উদ্দিন খোকন ও রুহুল কুদ্দুস কাজল উপস্থিত ছিলেন। আমরা যখন মিছিল নিয়ে সমিতির দোতলা দিয়ে যাচ্ছিলাম, তখন তারা (আওয়ামী লীগপন্থী আইনজীবী) আমাদের ওপর হামলা করেছে। হামলা তো আমরা করিনি তারাই (আওয়ামী লীগপন্থী আইনজীবীরা) করেছে। সিসিটিভি ও ভিডিও ফুটেজ দেখা হোক। তাহলে কারা হামলা করেছে, তা সহজেই বের হয়ে আসবে।
https://sarabangla.net/post/sb-770682/
============================================================ Advocate Shahanur Islam | An Young, Ascendant, Dedicated Human Rights Defender, Lawyer and Blogger in Bangladesh, Fighting for Ensuring Human Rights, Rule of Law, Good Governance, Peace and Social Justice For the Victim of Torture, Extra Judicial Killing, Force Disappearance, Trafficking in Persons including Ethnic, Religious, Sexual and Social Minority People.

No comments:

Post a Comment