Saturday, July 22

কেন্দ্রীয় জামে মসজিদে হামলার ঘটনায় আইনজীবীদের বিরুদ্ধে পাল্টা মামলা

কক্সবাজার কেন্দ্রীয় জামে মসজিদে গত ২০ জুলাই আইনজীবীদের উপর হামলার ঘটনায় হামলাকারীরা পাল্টা মামলা দায়ের করেছে। শুক্রবার (২১ জুলাই) কক্সবাজার সদর মডেল থানায় পাল্টা মামলাটি দায়ের করা হয়। চকরিয়ার হারবাং এর মুসলিম পাড়ার আবদু সালামের পুত্র শফিউল আলম (৪৪) বাদী হয়ে পাল্টা মামলটি দায়ের করেন। যার সদর মডেল থানা মামলা নম্বর : ৪৩ এবং জিআর মামলা নম্বর : ৩৮৮/২০২৩ ইংরেজি (সদর)।

কক্সবাজার সদর মডেল থানার ওসি মোহাম্মদ রফিকুল ইসলাম (পিপিএম) বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলায় কক্সবাজার কেন্দ্রীয় জামে মসজিদ পরিচালনা কমিটির সহ সভাপতি, কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক, সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আয়াছুর রহমান, অ্যাডভোকেট নাজিম, সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ আবদুল মন্নান, অ্যাডভোকেট মোহাম্মদ আবুল কাসেম, অ্যাডভোকেট এ.কে.এম জুনায়েদ এবং ২০/২৫ জনকে অজ্ঞাতনামা আসামী করা হয়েছে।

ওসি মোহাম্মদ রফিকুল ইসলাম আরো জানান, মামলায় কক্সবাজার কেন্দ্রীয় জামে মসজিদ কমপ্লেক্স নির্মাণ প্রকল্পে হত্যার উদ্দেশ্যে অনাধিকার প্রবেশ করে গুরুতর আঘাত করে কর্মরতদের কাটা জখম, সম্পদের ক্ষতিসাধন, ২ টি ল্যাপটপ ও এক লক্ষ ৩৭ হাজার টাকা চুরির অভিযোগ আনা হয়েছে। মামলাটি ১৮৬০ সালের পেনাল কোডের ৪৪৭/৩২৩/৩২৪/৩০৭/৩৮০/৪২৭/৫০৬(২)/৩৪ ধারায় রেকর্ড করা হয়েছে। মামলাটি তদন্তের জন্য সদর মডেল থানার এসআই বদিউল আলম-কে দায়িত্ব দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, কক্সবাজার কেন্দ্রীয় জামে মসজিদ কমপ্লেক্স নির্মাণ কাজে অনিয়ম, নিম্মমানের কাজ করা, ড্রয়িং ডিজাইন ও সিডিউল মতে কাজের গুনগত মান রক্ষা না করার বিষয়ে কক্সবাজার কেন্দ্রীয় জামে মসজিদ পরিচালনা কমিটির সহ সভাপতি ও কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আয়াছুর রহমান গত ২০ জুলাই বিকেল ৩ টার পর নির্মাণাধীন মসজিদ কমপ্লেক্সের কাছে গিয়ে এ বিষয়ে জানতে চাইলে তাঁর উপর ঠিকাদার এস.এম মঞ্জরুল হক সহ ৩০/৩২ জন সন্ত্রাসী সশস্ত্র হামলা চালায়।

হামলা থেকে নিজেকে বাঁচাতে সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আয়াছুর রহমান আকুতি জানালে তখন অন্যান্য আইনজীবী, শিক্ষানবিশ আইনজীবী, আইনজীবী সহকারী, স্থানীয় জনগণ ছুটে আসলে তাদের উপরও হামালাকারীরা সশস্ত্র হামলা চালায়। এতে কক্সবাজার প্রেসক্লাবের সহ সভাপতি অ্যাডভোকেট আয়াছুর রহমান সহ ৭ জন আহত হয়। পরে পুলিশ এসে ঘটনাস্থল থেকে ঠিকাদার এস.এম মঞ্জরুল হক সহ ৬ জন হামলাকারীকে গ্রেপ্তার করে এবং আহতদের উদ্ধার করে কক্সবাজার জেলা সদর হাসপাতালে নিয়ে চিকিৎসা সেবা দেন।

এ ঘটনায় অ্যাডভোকেট আয়াছুর রহমান বাদী হয়ে কক্সবাজার সদর মডেল থানায় একটি মামলা দায়ের করেন। যার কক্সবাজার সদর থানা মামলা নম্বর : ৪১ এবং জিআর মামলা নম্বর : ৩৮৬/২০২৩ ইংরেজি (সদর)।

মামলায় মসজিদ নির্মাণ কাজের ঠিকাদার, চট্টগ্রামে লোহাগাড়া উপজেলার আমিরাদের মৃত নজীর আহমদ চৌধুরীর পুত্র এস.এম মঞ্জরুল হক (৫৮) সহ ৯ জনকে এজাহারভুক্ত আসামী এবং ২০/২৫ জনকে অজ্ঞাত আসামী করা হয়েছে। হামলায় আহত ৫ জন আইনজীবী সহ ৮ জনকে সাক্ষী করা হয়েছে। মামলায় হত্যার উদ্দেশ্যে গুরুতর আঘাত করে কাটা জখম ও চুরির অভিযোগ আনা হয়েছে। মামলাটি ১৮৬০ সালের পেনাল কোডের ১১৪ /৩০৭/ ৩২৩/ ৩২৪/ ৩২৬/ ৩৭৯/ ৩৪ ধারায় রেকর্ড করা হয়েছে। এ মামলাটিও তদন্তের জন্য সদর মডেল থানার এসআই বদিউল আলমকে দায়িত্ব দেওয়া হয়েছে। মূলত এ মামলার বিপক্ষে উপরোক্ত পাল্টা মামলাটি হামলাকরীরা নিজেদের রক্ষা করার জন্য দায়ের করছে।

এদিকে, আইনজীবীদের উপর হামলার ঘটনায় এবং আইনজীবীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করায় হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে পুরো কক্সবাজারে প্রতিবাদ ও নিন্দার ঝড় উঠেছে। প্রতিবাদকারীরা আইনজীবীদের বিরুদ্ধে দায়ের করা জিআর মামলা নম্বর : ৩৮৮/২০২৩ ইংরেজি (সদর)
https://beachnews24.com/details.php?news_id=5747&fbclid=IwAR32nIKKv3BTnqaIpp-4eKInbXplGiOCbZDcOHNH5klpRfsLGA8fCP2sTlU

No comments:

Post a Comment