Tuesday, August 22

ভুল চিকিৎসার অভিযোগ, সংবাদ ছাপানোয় ১২৫ কোটি টাকার মানহানি মামলা


ঢাকা: ভুল চিকিৎসার অভিযোগে রাজধানীর ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটের বিরুদ্ধে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলে (বিএমডিসিতে) অভিযোগ করেন একজন ভুক্তভোগী। অভিযোগকারীর বক্তব্য নিয়ে বিভিন্ন গণমাধ্যম সংবাদ প্রকাশ করায় ১২৫ কোটি টাকার মানহানির মামলা করেছে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউট কর্তৃপক্ষ।

মামলায় প্রধান বিবাদী করা হয়েছে বিএমডিসিতে অভিযোগ জমা দিয়ে গণমাধ্যমে বক্তব্য দেওয়া কাঞ্চন কুমার দেকে। এ ছাড়া ওই অভিযোগ নিয়ে সংবাদ প্রকাশ করা দৈনিক ইত্তেফাক, দৈনিক ভোরের কাগজ, নাগরিক টেলিভিশন, একুশে টেলিভিশন ও সারাবাংলা ডটনেটের বিরুদ্ধেও মানহানির অভিযোগ আনা হয়েছে মামলায়।

গত ২৬ জুন ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ আদালতে মানহানির অভিযোগে ক্ষতিপূরণ চেয়ে করা মামলায় বাদী হয়েছেন ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালট্যান্ট অধ্যাপক ডা. মাসুম সিরাজ। মামলার শুনানি নিয়ে বিচারক গত ৩ আগস্ট বিবাদীদের কারণ দর্শানোর আদেশ দেন।

মামলার বিষয়ে জানতে চাইলে বাদীপক্ষের আইনজীবী ফাতেমা আনোয়ার বলেন, ইব্রাহিম কার্ডিয়াক ও সার্জারি বিভাগের প্রধানের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করা হয়েছে। অপচিকিৎসার যে অভিযোগ, সেটি মিথ্যা। এ ছাড়া মামলার এক নম্বর বিবাদী নিজে সাংবাদিক বলে সাংবাদিকতা পরিচয়ের অপব্যবহার করেছেন।

বিজ্ঞাপন

মামলার প্রতিক্রিয়ায় নাগরিক টেলিভিশনের স্টাফ রিপোর্টার আনোয়ার হোসেন বলেন, বিএমডিসিতে একজন রোগী অপচিকিৎসার অভিযোগ করেছিলেন। আমার প্রতিবেদনে ওই ব্যক্তির বক্তব্য নিয়েছি। এ কারণে আমার বিরুদ্ধে মামলা করা হয়েছে। এটি সাংবাদিকদের কণ্ঠরোধ করার চেষ্টা। গণমাধ্যম রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ, আমরা ভুক্তভোগীদের বক্তব্য তুলে ধরার চেষ্টা করি। এ ধরনের মামলা হলে এর পথ আরও সংকুচিত হয়ে যাবে।
https://sarabangla.net/post/sb-797628/

No comments:

Post a Comment