Sunday, November 26

নর্থ সাউথের অনুষ্ঠানে যোগ দিতে পারেননি ট্রান্সজেন্ডার হোচিমিন

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ক্যারিয়ার অ্যান্ড প্লেসমেন্ট সেন্টারের (সিপিসি) উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেওয়া হয়নি ট্রান্সজেন্ডার হোচিমিন ইসলামের। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ওই অনুষ্ঠানে হোচিমিনের সেশনটি বাতিল হয়ে যায়। বিষয়টি নিয়ে নিজের ফেসবুকে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন হোচিমিন নিজেই।

গতকাল শুক্রবার (২৪ নভেম্বর) শুরু হওয়া দুই দিনব্যাপী উইমেন্স ক্যারিয়ার কার্নিভালের এ অনুষ্ঠান আজ শনিবার শেষ হওয়ার কথা রয়েছে। এ অনুষ্ঠানের আয়োজন করেছে হিরোস ফর অল (এইচএফএ) ও আই-সোশ্যাল। নেটওয়ার্কিং, লার্নিং এবং পেশাগত উন্নয়নের মাধ্যমে নারীর ক্ষমতায়নে লক্ষ্যে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে চারজন নারী অধিকার কর্মীকে আলোচক হিসেবে আমন্ত্রণ জানানো হয়। এদের মধ্যে ট্রান্সজেন্ডার হোচিমিন ইসলাম ছাড়াও ছিলেন ব্র্যাক মাইক্রোফাইন্যান্সের জেন্ডার ইনক্লুশন অ্যান্ড উইমেন অন্ট্রপ্রোনারশিপ ইউনিটের সিনিয়র ম্যানেজার কাশফি বিনতে আহমেদ, আজিমুর রোকিয়া রহমান ট্রাস্টের ফাইজা রহমান ও উদ্যোক্তা জেরিন মাহমুদ হোসেন।


হোচিমিনের সেশন বাতিলের দাবিতে ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

বিশ্ববিদ্যালয়ের একটি সূত্রে জানা যায়, এ অনুষ্ঠানে আলোচক হিসেবে ট্রান্সজেন্ডার হোচিমিন ইসলামের আমন্ত্রণের বিষয়টি জানাজানি হলে শিক্ষার্থীরা নর্থ সাউথ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে তাকে না আনার বিষয়ে মতামত জানান। একইসঙ্গে শিক্ষার্থীদের একটি অংশ হোচিমিনের বিপক্ষে ব্যানার-ফেস্টুন নিয়ে ক্যাম্পাসে অবস্থান নেন। পরে তাদের দাবির মুখে হোচিমিনের সেশন বাতিল হয়ে যায়।

তবে এ অনুষ্ঠানে হোচিমিন ইসলামকে নিয়ে আসার সব চেষ্টাই করেছেন আয়োজকরা। হোচিমিন জানান, শুরু থেকে অর্গানাইজারদের সাথে নর্থ সাউথ কর্তৃপক্ষের মধ্যে তুমুল লড়াই হয়। নর্থ সাউথ কর্তৃপক্ষ আমাকে নিষিদ্ধ করতে চায়। আর অর্গানাইজাররা যেকোনো মূল্যে আমাকে ইভেন্টে রাখতে চায়। একটা সময় আমি বুঝতে পারি আয়োজকরাও চাপের মধ্যে রয়েছেন। শেষ পর্যন্ত ওই অনুষ্ঠানে আমার আর যাওয়া হয়নি।

No comments:

Post a Comment