Saturday, January 14

এপারে এসে বিএসএফের মারধর ও গুলি, বৃদ্ধাসহ আহত


স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার দুপুরে সুনামগঞ্জের বুরুঙ্গাছড়া গ্রামে সীমান্তবর্তী একটি কূপে গোসল করতে যান এক বৃদ্ধা। এ সময় সীমান্তের ওপারে বিএসএফ সদস্যরা তাকে বেধড়ক মারধর করে। এলাকাবাসী এর প্রতিবাদ করলে বিএসএফ গুলি চালায়। এ সময় একজন গুলিবিদ্ধ হন।

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার টেকেরঘাট সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করে এক বৃদ্ধাকে মারধর করেছে বিএসএফ। এ সময় তাদের গুলিতে এক যুবক গুরুতর আহত হয়েছেন।

গুলিবিদ্ধ দেলোয়ার হোসেন তাহিরপুর উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের বুরুঙ্গাছড়া গ্রামের রাশিদ মিয়ার ছেলে। স্থানীয়রা তাকে উদ্ধার করে সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠিয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার দুপুরে বুরুঙ্গাছড়া গ্রামের পেছনে সীমান্তবর্তী একটি কূপে গোসল করতে যান এক বৃদ্ধা। এ সময় সীমান্তের ওপারে বিএসএফের টহল দলের সদস্যরা সীমান্ত এলাকায় কেন প্রশ্ন করে তাকে বেধড়ক মারধর করে।


এ খবর ছড়িয়ে পড়লে গ্রামের লোকজন এসে এর প্রতিবাদ করলে বিএসএফের ১৫/২০জনের একটি দল বাংলাদেশের অভ্যন্তরে বুরুঙ্গাছড়া গ্রামে ঢুকে গুলি চালায়। এ সময় ২৭ বছর বয়সী দেলোয়ার তে গুলিবিদ্ধ হন।

সুনামগঞ্জ-২৮ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মাহবুবুর রহমান নিউজবাংলাকে বিষয়টি নিশ্চিত করে বলেন, তাহিরপুর সীমান্ত এলাকায় বিএসএফের লাঠির আঘাতে একজন মহিলা আহত হয়েছেন। তাছাড়া একজনের শরীরে গুলির চিহ্ন পাওয়া গেছে। আমরা ইতোমধ্যে পতাকা বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছি। এ ঘটনায় প্রতিবাদলিপি পাঠানো হবে।’



প্রথমে অস্বীকার করলেও পরে গুলির কথা স্বীকার

এ ঘটনায় শুক্রবার বিকেলে বিজিবি ও বিএসএফের মধ্যে পতাকা বৈঠক হয়। এতে বিজিবির পক্ষে নেতৃত্ব দেন ট্যাকেরঘাট কোম্পানি কমান্ডার সুবেদার জাফর আহমদ ও বিএসএফের পক্ষে শিলং ১৯৩ ব্যাটালিয়নের বড়ছড়া কোম্পানি কমান্ডার দিলিপ শিং।


১৫ মিনিট স্থায়ী এই বৈঠকে পতাকা বৈঠকে প্রথমে গুলি চালানোর ঘটনা বিএসএফ অস্বীকার করে। পরে বিজিবির পক্ষ থেকে ঘটনা ও আহতদের ছবি দেখালে বিএসএফ স্বীকার করে।

ট্যাকেরঘাট কোম্পানি কমান্ডার জাফর আহমেদ বলেন, ‘প্রথমে তারা ফায়ারিংয়ের বিষয়টি অস্বীকার করে। আমরা তা চ্যালেঞ্জ করে ঘটনা ও আহতদের ছবি দেখালে তারা বলেন যে হলে হতেও পারে।’

তারা শনিবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করে গুলি চালানোর বিষয়ে বিস্তারিত জানাবেন বলে বিজিবিকে আশ্বস্ত করেন।

বিএসএফ অভিযোগ করে, বাংলাদেশি নাগরিকদের ইট-পাটকেলের আঘাতে বিএসএফের ৮ থেকে ১০ জন সদস্য আহত হয়েছেন।

https://www.newsbangla24.com/news/218718/BSF-beat-and-shot-2-people-including-the-elderly

No comments:

Post a Comment