Tuesday, January 10

কক্সবাজারে আইনজীবীর বিরুদ্ধে মামলা : গ্রেপ্তার হয়ে জামিনে মুক্ত

 

 কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সদস্য অ্যাডভোকেট এস.এম জসিম উদ্দিন’কে পুলিশ গ্রেপ্তার করার পর কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এর আদালত থেকে জামিন পেয়ে মুক্তি লাভ করেছেন।

কক্সবাজারের ঈদগাঁহ থানায় রোববার (৮ জানুয়ারি) রাতে দায়েরকৃত একটি মামলায় পুলিশ তাঁকে একই রাতে গ্রেপ্তার করেছিলো। মামলায় হত্যার উদ্দেশ্যে মারধর করে হুমকি, চুরি ও আঘাত করার অভিযোগ আনা হয়েছে।

মামলার এজাহারে বলা হয়েছে, শনিবার (৭ জানুয়ারি) সন্ধ্যা ৭ টা ১০ মিনিটের দিকে কক্সবাজারের ঈদগাঁহ উপজেলার নতুন অফিস বাজার আমিন সুপার মার্কেটের সামনে পারিবারিক বিরোধের জের ধরে একই ইউনিয়নের উত্তর নাপিতখালী গ্রামের মৃত ইসলাম আহাম্মদ এর পুত্র অ্যাডভোকেট জসিম উদ্দিন (৩৫) এবং তাঁর ভাই আমানুল হক (৪০) একই এলাকার এম. মনজুর আলমকে মারধর করে। হুমকি দিয়ে নগদ সাড়ে তিন হাজার টাকা কেড়ে নেয়।

এ ঘটনায় আহত এম. মনজুর আলমের পুত্র মোহাম্মদ মনজুরুল হাসান তাহসিন (২৩) বাদী হয়ে রোববার রাত ১২ টা ১৫ মিনিটে ঈদগাঁহ থানায় একটি মামলা দায়ের করেন। যার ঈদগাঁহ থানার মামলা নম্বর : ২/২০২৩ ইংরেজি এবং জিআর মামলা নম্বর ২/২০২৩ ইংরেজি (ঈদগাঁহ)। ধারা : ১৪৩/৩৪১/৩২৩/৩২৬/৩০৭/৩৭৯/৫০৬/৩৪ ফৌজদারী দন্ড বিধি। মামলায় উল্লেখিত ২ জন কে এজাহারভুক্ত আসামী এবং ৩/৪ জনকে অজ্ঞাত আসামী করা হয়।

এ মামলায় অ্যাডভোকেট জসিম উদ্দিনকে পুলিশ গ্রেপ্তার করে রোববার সকালে আদালতে চালান দেয়। আদালতে আনার পর প্রথমে কক্সবাজারের আদালত নম্বর ৬ এর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ এহসানুল ইসলাম এর কোর্টে অ্যাডভোকেট জসিম উদ্দিনের জামিন আবেদন করা হয়। বিচারক জামিনের আবেদনটি শুনানী শেষে অ্যাডভোকেট জসিম উদ্দিনের জামিন না মঞ্জুর করে তাঁকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন।

============================================================ Advocate Shahanur Islam | An Young, Ascendant, Dedicated Human Rights Defender, Lawyer and Blogger in Bangladesh, Fighting for Ensuring Human Rights, Rule of Law, Good Governance, Peace and Social Justice For the Victim of Torture, Extra Judicial Killing, Force Disappearance, Trafficking in Persons including Ethnic, Religious, Sexual and Social Minority People.

No comments:

Post a Comment