Thursday, June 15

আইনজীবীকে মারধররের প্রতিবাদে আশাইউবি ল' এলামনাই এসোসিয়েশনের প্রতিবাদ সমাবেশ

 

আশা ইউনিভার্সিটি বাংলাদেশের আইন বিভাগের সাবেক শিক্ষার্থী ও ময়মনসিংহ আইনজীবী সমিতির সদস্য আশিকুর রহমানকে রড দিয়ে পিটিয়ে আহত করেছেন ময়মনসিংহ রেঞ্জ পুলিশের অতিরিক্ত ডিআইজি মো. এনামুল কবির। ওই পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করার দাবি জানিয়েছেন আশা ইউনিভার্সিটি ল' এলামনাই এসোসিয়েশন।

সোমবার (১৯ জুন) ঢাকা আইনজীবী সমিতির বিজ্ঞ আইনজীবীবৃন্দ এবং আশাউলার নেতৃবৃন্দের উপস্থিতিতে আশা ইউনিভার্সিটি আইন বিভাগের প্রাক্তন ছাত্র, ময়মনসিংহ বারের নিয়মিত আইনজীবী এডভোকেট আশিকুর রহমানের ওপর ময়মনসিংহের অতি: ডি আই জি কর্তৃক শারিরীক নির্যাতন ও পাশবিক হামলার প্রতিবাদে আইনজীবী সমাবেশ ও র‍্যালী অনুষ্ঠিত হয়।

সমাবেশ থেকে ওই ন্যাক্কারজনক ঘটনার তীব্র প্রতিবাদ জানায় উপস্থিত নেতৃবৃন্দ। সমাবেশ থেকে আইনজীবীগণ বাংলাদেশের প্রধান বিচারপতি সহ মাননীয় আইনমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করে ময়মসিংহের অতিরিক্ত ডি আই জি এর আশু বহিষ্কার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবী করে সারা বাংলাদেশের প্রতিটি বার এসোসিয়েশন এর নেতৃবৃন্দের প্রতি আইনজীবী নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হবার জন্য আহবান করেন।

ইতোমধ্যে বাংলাদেশ পুলিশের ময়মসিংহ রেঞ্জের অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) মো. এনামুল কবিরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বিভাগীয় শৃঙ্খলা পরিপন্থি ও শিষ্টাচার বহির্ভূত কার্যকলাপের অভিযোগে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজুর প্রস্তাব পাওয়া গেছে।

সোমবার (১৯ জানুয়ারি) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ শাখা-১ থেকে এ বিষয়ে এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে প্রজ্ঞাপনে সই করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. মোস্তাফিজুর রহমান। আদেশে বলা হয়েছে, ময়মসিংহ রেঞ্জের অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) মো. এনামুল কবির সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮ এর বিধি ১২(১) অনুযায়ী ১৮ জুন থেকে তাকে সরকারি চাকরি হতে সাময়িকভাবে বরখাস্ত করার আদেশ দেওয়া হলো। সাময়িক বরখাস্তকালে তিনি সিলেট রেঞ্জ ডিআইজি অফিসে সংযুক্ত থাকবেন এবং বিধি অনুযায়ী খোরপোষ ভাতা প্রাপ্য হবেন।

উল্লেখ্য, গত ১৫ জুন জেলা আইনজীবী সমিতিতে এক সংবাদ সম্মেলনে আইনজীবীকে রড দিয়ে পেটানোর অভিযোগ আনা হয় অতিরিক্ত ডিআইজি এনামুল কবিরের বিরুদ্ধে। ভুক্তভোগী আইনজীবী আশিকুর রহমান নিজেই এ অভিযোগ তোলেন। এ ঘটনায় আইনজীবী সমিতি জরুরি সভা করে অভিযুক্ত পুলিশ কর্মকর্তাকে স্থায়ী বরখাস্তের দাবি জানায়।

ওই সংবাদ সম্মেলনে বলা হয়, আইনজীবী সমিতির সদস্য আশিকুর রহমান তার ভাই মিজানুর রহমান সুজনের বিরুদ্ধে অসামাজিক কার্যকলাপে জড়িত থাকার অভিযোগ এনে পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) কাছে অভিযোগ করেন। বুধবার (১৪ জুন) দুপুরে ময়মনসিংহ রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (প্রশাসন ও অর্থ) এনামুল কবিরের কার্যালয়ে অভিযোগের শুনানি নেওয়া হয়।

এসময় অতিরিক্ত ডিআইজি আশিকুর রহমানের দিকে তাকিয়ে বলেন, ‘তুই বাঁকা হয়ে ঘাড় ত্যাড়া করে দাঁড়িয়েছিস কেন? তুই কার সামনে দাঁড়িয়েছিস জানস?’ এ কথা বলেই কাছে গিয়ে তিনি চড়থাপ্পড় মারতে থাকেন। একপর্যায়ে আশিকুর রহমান নিজেকে আইনজীবী পরিচয় দিলে অকথ্য ভাষায় গালাগাল করেন অতিরিক্ত ডিআইজি এনামুল কবির। তিনি কনস্টেবলের মাধ্যমে রড এনে আশিকুরের হাতে ও পায়ে বেধড়ক পেটাতে থাকেন। পরে আশিকুর রহমান ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নেন।




https://www.bd24live.com/bangla/701320

============================================================ Advocate Shahanur Islam | An Young, Ascendant, Dedicated Human Rights Defender, Lawyer and Blogger in Bangladesh, Fighting for Ensuring Human Rights, Rule of Law, Good Governance, Peace and Social Justice For the Victim of Torture, Extra Judicial Killing, Force Disappearance, Trafficking in Persons including Ethnic, Religious, Sexual and Social Minority People.

No comments:

Post a Comment