Friday, March 17

হিজড়া সম্প্রদায়ের জন্য করণীয়

সমাজসেবা অধিদপ্তরের জরিপমতে বাংলাদেশে হিজড়ার সংখ্যা প্রায় ১০ হাজার। অন্য একটি বেসরকারি সংস্থার জরিপমতে এ সংখ্যা ৫০ হাজারের বেশি। ২০১৩ সালের নভেম্বরে সমাজের মূলধারায় সম্পৃক্ত করার লক্ষ্যে হিজড়া জনগোষ্ঠীকে তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দেয় সরকার। ২০১৪ সালের ২৬ জানুয়ারি হিজড়াদের রাষ্ট্রীয় স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ করা হয়। কিন্তু তাতে হিজড়াদের জীবনমানের খুব একটা উন্নতি হয়নি। তারা সেই আগের মতোই অবহেলিত জীবনযাপন করছে।


সবচেয়ে ভয়ংকর দিক হলো, তাদের অবহেলিত জীবনযাপন সর্বাপেক্ষা বেশি প্রভাব পড়েছে তাদের ইসলাম পরিপালনের ক্ষেত্রে। যেন হিজড়া হওয়ার কারণে শরিয়তের বাধ্যবাধকতা থেকে তারা মুক্ত। শরিয়তের বিধানাবলি কেবল পুরুষ ও নারীর জন্যই প্রদত্ত, তাদের জন্য নয়। এমনকি তারা মুসলিম কি না এমন প্রশ্নও শোনা যায়।


হিজড়া কি তৃতীয় লিঙ্গ?

তৃতীয় লিঙ্গ ধারণাটাই একটি অবাস্তব কথা। মানবজাতির লিঙ্গ হয় নর বা নারী, এর বাইরে কিছু নেই। নানা আলামত ও পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে লিঙ্গ নির্ধারিত হয়ে যায়। তাছাড়া আধুনিক চিকিৎসা বিজ্ঞানে নানা পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে লিঙ্গ নির্ধারণ করা এখন খুব সহজ।

সমাজে যারা হিজড়া হিসেবে পরিচিত, তারা অভ্যন্তরীণভাবে হয় নর বা নারী। তাহলে হিজড়াদের তৃতীয় লিঙ্গ কেন বলা হবে? তৃতীয় লিঙ্গ বলার অর্থ, তাদের পুরুষ ও নারী, যারা সমাজের মূল স্রোত; সেখান থেকে আলাদা করে দেওয়া। এটি সম্পূর্ণ ভুল সিদ্ধান্ত।

ইসলামি দৃষ্টিকোণ

‘প্রত্যেককে তার অধিকার দিয়ে দাও।’ কথাটি ইসলামের একটি মৌলনীতির অন্তর্ভুক্ত। সাহাবি হজরত সালমান (রা.) কথাটি বলেছেন। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তা সমর্থন করেছেন। সহিহ্ বোখারি: ১৯৬৯

একজন মানুষকে যদি তার আল্লাহ প্রদত্ত লিঙ্গ পরিচয়ে বেড়ে ওঠার সুযোগ না দেওয়া হয়, তাহলে সেটি হবে ওই মানুষের প্রতি অন্যদের অন্যায়। শারীরিক নানা ত্রুটি নিয়ে মানুষের জন্ম হয়। লিঙ্গ ত্রুটিও একটি রোগ। এ রোগের কারণে যদি তাকে বর্জন করা হয়। তার মূল লিঙ্গ স্বীকার না করা হয়। তাহলে তাকে তার অধিকার থেকে বঞ্চনা করা হবে।

সুতরাং হিজড়া সম্প্রদায়কে তৃতীয় লিঙ্গ হিসেবে নয়, তাদের নিজস্ব লিঙ্গ হিসেবেই পরিচয় দিয়ে সমাজের মূলস্রোতে নিয়ে আসতে হবে।

সরকারের করণীয়

সরকারের প্রথম করণীয়, হিজড়াদের নিয়ে একটি ডেটাবেইস বানানো। এরপর চিহ্নিত করা, কারা আসল হিজড়া আর কারা কৃত্রিম। কৃত্রিম হিজড়াদের শাস্তির আওতায় নিয়ে আসা।

যারা বাস্তবেই জন্মগত হিজড়া। অর্থাৎ বাহ্যিক অঙ্গ-প্রত্যঙ্গ নর-নারী মিশ্রিত। তাদের আলামত ও পরীক্ষার মাধ্যমে মূল লিঙ্গ পরিচয় উদ্ঘাটন করে সেই পরিচয়ে তাদের পরিচিতি হতে সহায়তা করা।

লিঙ্গ পরিচয় উদ্ঘাটনের পর তাদের পড়ালেখা, আবাস ও কর্মস্থল বিনির্মাণে পদক্ষেপ গ্রহণ করা। এতে একসময় তারা দেশের দক্ষ জনবল হয়ে উঠবে।

মানুষ যেন তাদের সহজে চাকরি দিতে পারে-এর জন্য কোম্পানিগুলোর জন্য টেক্স হ্রাস নীতি থাকতে পারে। আরও নানা সরকারি সুবিধা থাকতে পারে।

সাধারণ মানুষের করণীয়

প্রথমত, হিজড়াদেরও সম্মানের চোখে দেখতে হবে। তারাও মানুষ। মানুষ মাত্রই সম্মানের পাত্র। মহান আল্লাহ ইরশাদ করেছেন, ‘বাস্তবিকপক্ষে আমি আদম সন্তানকে মর্যাদা দান করেছি।’ সুরা বনি ইসরায়েল: ৭০

অতএব মানুষ হিসাবে একজন হিজড়াকে ঘৃণার চোখে দেখা, তুচ্ছ ভাবার কোনো অবকাশ ইসলামে নেই। একই বাবা-মার ঘরে দুই ভাই কি একে অপরকে ঘৃণা করতে পারে? আদম সন্তান হিসেবে একজন মুসলিম যেমন আমার ভাই, তেমনি একজন হিজড়াও আমার ভাই কিংবা বোন। হিজড়া হওয়ার পেছনে তার কোনো হাত নেই, এটি একটি রোগ; হরমোনজনিত সমস্যা। কোনো রোগীকে কি তার রোগের কারণে ঘৃণা করা যায়?

দ্বিতীয়ত, আল্লাহর কাছে প্রিয় হওয়ার মানদণ্ড নারী বা পুরুষ হওয়া নয়। যে মোত্তাকি সে আল্লাহর কাছে মর্যাদাবান। এ মর্যাদা একজন হিজড়ারও হতে পারে। সুতরাং হিজড়াকে হিজড়া হওয়ার কারণে খাটো করে দেখার সুযোগ নেই।

তৃতীয়ত, অনেককে দেখা যায়-হিজড়াদের সঙ্গে বিদ্রƒপ করতে। উপহাস করতে। এটি সম্পূর্ণ নিষিদ্ধ। কোরআনে কারিমে ইরশাদ হয়েছে, ‘হে ইমানদাররা, কোনো সম্প্রদায় যেন অপর কোনো সম্প্রদায়কে বিদ্রƒপ, উপহাস না করে, হতে পারে তারা বিদ্রƒপকারীদের চেয়ে উত্তম। আর কোনো নারীও যেন অন্য নারীকে বিদ্রƒপ না করে, হতে পারে তারা বিদ্রƒপকারীদের চেয়ে উত্তম। আর তোমরা একে অপরের নিন্দা করো না এবং তোমরা একে অপরকে মন্দ উপনামে ডেকো না। ইমানের পর মন্দ নাম কতই-না নিকৃষ্ট! আর যারা তওবা করে না, তারাই তো জালেম।’ সুরা হুজুরাত: ১১

চতুর্থ, তাদের স্বাভাবিক জীবনে আসতে সহযোগিতা করা। কোনো মানুষের সহযোগিতায় এগিয়ে আসা মূলত আল্লাহর সহযোগিতা লাভের কারণ। হাদিসে এসেছে, ‘যে লোক কোনো মুসলিমের দুনিয়া থেকে কোনো মসিবত দূর করবে, আল্লাহ বিচার দিবসে তার থেকে মসিবত সরিয়ে দেবেন। বান্দা যতক্ষণ তার ভাইয়ের সহযোগিতায় আত্মনিয়োগ করে আল্লাহ ততক্ষণ তার সহযোগিতা করতে থাকেন।’ সহিহ্ মুসলিম : ২৬৯৯

পঞ্চম, হিজড়া সম্প্রদায়ের পিতা-মাতা ও পরিবারের বিশেষ ভূমিকা রয়েছে। দেখা যায়, হিজড়া সন্তান জন্ম নিলে পিতা-মাতা সমাজবাস্তবতার কারণে পিতামাতা লজ্জাবোধ করেন। এখানে তারা প্রথম অবহেলিত হয়। এরপর বাধ্য হয়ে হিজড়া দলে যোগ দিয়ে সমাজ থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। তাই প্রথম উদ্যোগ পিতা-মাতাকে নিতে হবে। সন্তান হিজড়া হওয়া লজ্জ ার কিছু নয়। বরং এ সন্তান তাদের প্রেম-ভালোবাসার ফসল। এটা তাদের জন্য আল্লাহর দান। তার এ দানকে সন্তুষ্টির সঙ্গে গ্রহণ করতে হবে। আল্লাহ প্রদত্ত সন্তানকে আল্লাহর বান্দারূপে গড়ে তোলার মধ্যেই পরীক্ষার কৃতকার্যতা নিহিত।

কোনো পিতা-মাতা যদি এই দৃষ্টিকোণ থেকে তার হিজড়া সন্তানকে গ্রহণ করে এবং এভাবে তার পেছনে মেহনত করে, তারা আখেরাতের পুরস্কার তো পাবেনই, দুনিয়াতেও তার দ্বারা তাদের মুখ উজ্জ্বল হতে পারে।

কোনো হিজড়া সন্তান যদি তার পিতামাতা ও সমাজের দ্বারা বৈষম্যের শিকার না হয়, বরং উপযুক্ত মানুষরূপে গড়ে ওঠার পেছনে তাদের সঠিক আনুকূল্য লাভ করে, তবে উন্নত মন-মানসিকতা আপনিই তার মধ্যে গড়ে উঠবে। তার ভেতর হীনম্মন্যতা দানা বাঁধার অবকাশ হবে না। ফলে তার নিজের ও সবার কাক্সিক্ষত মর্যাদায় পৌঁছানো তার পক্ষে দুরূহ থাকবে না।

আলেম, দাঈ ও ইমামদের করণীয়

হিজড়া সম্প্রদায়কে সমাজের মূলস্রোতে নিয়ে আসতে আলেম সমাজেরও ভূমিকা থাকা উচিত। যারা দীনের দাঈ, তাদের দাওয়াতের একটি ক্ষেত্র হিজড়া .সম্প্রদায় হওয়া উচিত। ইসলামের সীমারেখার মধ্য থেকে তাদের ইসলামের দাওয়াত দেওয়া, তারা যে মুসলিম এ কথা স্মরণ করিয়ে দেওয়া। আশার কথা, কিছু আলেম উদ্যোগ নিয়ে তাদের জন্য স্বতন্ত্র মাদ্রাসা করেছেন। এটি ভালো উদ্যোগ।

সুতরাং যারা ইমাম-খতিব আছেন, তারা বয়ানে-ওয়াজে হিজড়াদের পক্ষে কথা বলবেন। তাদের অধিকারের কথা তুলে ধরবেন। সমাজের মানুষ যেন তাদের সহজে গ্রহণ করতে উদ্বুদ্ধ হয় সে ব্যাপারে উৎসাহিত করবেন।

হিজড়া সম্প্রদায়ের করণীয়

যারা হিজড়া সম্প্রদায়ের, তাদেরও নিজেদের উন্নতি নিয়ে চিন্তা করা উচিত। কাজ করা উচিত। এক্ষেত্রে তাদের প্রথম করণীয় হলো-

এ অবস্থাকে মেনে নেওয়া। রোগ হিসাবে সবর করা। তাহলে তাদের জন্য হাদিসের এই সুসংবাদ, ‘মুমিন যখনই কোনো ক্লান্তি, রোগ, চিন্তা, কষ্ট ও পেরেশানির সম্মুখীন হয়, এমনকি গায়ে একটি কাঁটাও বিদ্ধ হয়-তাহলে আল্লাহ এর বিনিময়ে তার গোনাহ মাফ করে দেন। সহিহ্ বোখারি: ৫৬৪১

নিজেরা স্বাবলম্বী হওয়ার চেষ্টা করা। এর জন্য কাজ শেখা। যেকোনো বৈধ পেশায় সম্পৃক্ত হওয়া।

মানুষের কাছে হাত পেতে জীবিকা নির্বাহ করা ভালো কোনো কাজ নয়, ইসলামে ভিক্ষাবৃত্তিকে নিরুৎসাহিত করা হয়েছে। দ্বীনের ছায়া গ্রহণ করা। একজন প্রকৃত মুসলিম হওয়া। কারণ, কোরআন ও হাদিস তথা শরিয়ত হিজড়া সম্প্রদায়ের জন্যও।

এভাবে সবাই যদি দায়িত্ব নিয়ে তাদের পাশে দাঁড়াই, তারা সংশোধন হতে আগ্রহী হয়, তাহলে যৌথ প্রচেষ্টায় হিজড়া সম্প্রদায়কে সমাজের মূলস্রোতে নিয়ে আসা সহজ হবে।

https://www.deshrupantor.com/414424/%E0%A6%B9%E0%A6%BF%E0%A6%9C%E0%A7%9C%E0%A6%BE-%E0%A6%B8%E0%A6%AE%E0%A7%8D%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A6%E0%A6%BE%E0%A7%9F%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%9C%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%AF-%E0%A6%95%E0%A6%B0%E0%A6%A3%E0%A7%80%E0%A7%9F?fbclid=IwAR1RZkV3nFICaAgWBxPwmQHdC6oAM6ZnmKDElU6YSXfFdlcPLspeF0DqfHs

No comments:

Post a Comment