Saturday, April 20

প্রেস বিবৃতি: ফরিদপুরে সাম্প্রদায়িক হামলায় দুই নির্মান শ্রমিক নিহতের ঘটনায় জেএমবিএফ গভীর ভাবে উদ্বিগ্ন!


প্যারিস, ফ্রান্স, ২০ এপ্রিল ২০২৪- গত ১৮ এপ্রিল ২০২৪ তারিখ বৃহষ্পতিবার দিবাগত রাতে ফরিদপুরের মঘুখালীতে মন্দিরে আগুন দেয়ার সন্দেহে হিন্দু ধর্মাম্বলী স্থানীয় জনগণের পিটুনিতে ইসলাম ধর্মাম্বলী দুই নির্মান শ্রমিকের মৃর্ত্যু এবং অন্তত সাতজন আহত হওয়ার ঘটনায় জাস্টিস মেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) গভীর উদ্বেগ প্রকাশ করেছে। 

উক্ত ঘটনায় অবিলম্বে বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের বিজ্ঞ বিচারপতিকে প্রধান করে বিচার বিভাগীয় তদন্ত কমিটির মাধ্যমে সমগ্র বিষয়টি দ্রুত ও নিরপেক্ষে তদন্তপূর্বক দায়ী ব্যক্তিদের চিহ্নিত ও গ্রেফতারপূর্বক প্রচলিত আইনে স্বচ্ছ ও প্রকাশ্য বিচারে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের আহবান জানিয়েছে ফ্রান্স ভিত্তিক মানবাধিকার প্রতিষ্ঠান জেএমবিএফ।

গতকাল প্রকাশিত বিভিন্ন পত্রিকা মাধ্যমে জানা যায় যে, গত ১৮ এপ্রিল বৃহস্পতিবার রাতে ফরিদপুর জেলার মধুখালী উপজেলার ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লীতে একটি উপাসনালয়ে আগুনের ঘটনায় জড়িত সন্দেহে নির্মাণশ্রমিক দুই সহোদর কিশোরকে পিটিয়ে হত্যা করা হয়েছে। এ ঘটনায় পুলিশসহ আহত হয়েছেন আরও অন্তত সাতজন। আহতদের উদ্ধার করে মধুখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। হত্যাকাণ্ডের শিকার দুই ভাই হলেন- জেলার মধুখালী উপজেলার নওয়াপাড়া ইউনিয়নের ঘোপেরঘাট গ্রামের শাহজাহান খানের ছেলে আশরাফুল খান (১৭) ও তার ভাই আশাদুল খান (১৫)। তাৎক্ষণিকভাবে আহতদের নাম-পরিচয় জানা সম্ভব হয়নি। জানা গেছে, পঞ্চপল্লী গ্রামে একটি মন্দিরে আগুন দেওয়ার খবরে ঘটনার সূত্রপাত হয়। কতিপয় লোকের ‘সন্দেহ’হয়, এখানে একটি নির্মাণাধীন স্কুলের নির্মাণ শ্রমিকরা আগুন দিয়েছেন। তারা তখন ওই স্কুলের নির্মাণশ্রমিকদের বেদম পিটিয়ে ও ইট দিয়ে থেতলিয়ে গুরুতর আহত করে। এদের মধ্যে দুজন নিহত হয়েছেন। কে বা কারা সেখানে আগুন দিয়েছে, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ) এর প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট শাহানূর ইসলাম সৈকত ফরিদপুরে ধমীয় সংখ্যালঘু হিন্দু সম্রদায়ের মন্দিরে আগুন দেয়ার সন্দেহে উক্ত সম্প্রদায়ের সদস্যদের সাম্প্রদায়িক পিটুনিতে সংখ্যাগুরু মুসলিম সম্প্রদায়ের দুই কিশোরকে হত্যার ঘটনা দেশে ক্রমবর্ধমান ধর্মীয় অসহিষ্ণুতা, ধর্মীয় উম্মাদনা ও মৌলবাদের উত্থানের উদ্বেগজনক বহিঃপ্রকাশ বলে মনে করেন। 

জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ ) দেশে ধর্মীয় অসহিষ্ণুতা, ধর্মীয় উম্মাদনা ও মৌলবাদের উত্থান প্রতিরোধসহ সকল প্রকার ধর্মীয় সহিংসতা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ সরকারসহ সামাজিক ও ধর্মীয় নেতাদের প্রতি উদাত্ব আহবান জানিয়েছে। পাশাপাশি দেশের সকল ধর্মাম্বলী জনগণ যাতে নিজ নিজ ধর্ম বাধাহীন ও ভয়ভীতিমূক পরিবেশে পালন করতে পারে সে পরিবেশের নিশ্চয়তা প্রদানের ব্যবস্থা করার আহবান জানিয়েছে জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ )।


শুভেচ্ছাসহ-


এডভোকেট শাহানূর ইসলাম সৈকত
প্রতিষ্ঠাতা সভাপতি
জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স (জেএমবিএফ)
Cell/WhatsUp/Signal: +33(0)7 839523 15

No comments:

Post a Comment