Wednesday, February 28

পুলিশি নির্যাতনে মৃত্যুর অভিযোগে মামলার গ্রহণ


জামিনের পর উজির মিয়াকে নিয়ে গিয়েছিলেন স্বজনরা।

সুনামগঞ্জ: সুনামগঞ্জের শান্তিগঞ্জে পুলিশি নির্যাতনে উজির মিয়া নামে এক ব্যক্তির মৃত্যুর অভিযোগ এনে দুই পুলিশ কর্মকর্তার নামে আদালতে মামলা দায়ের করেছেন নিহত উজির মিয়ার ভাই। 

আবেদন গ্রহণ করে আদালত আগামী ২ মার্চ (বুধবার) শুনানির দিন ধার্য করেছেন। 

সোমবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক ওয়াজিদুজ্জামান শিকদার এ দিন ধার্য করেন। 

রাষ্ট্রপক্ষের আইনজীবী পাবলিক প্রসিকিউটর ড.খায়রুল কবির রুমেন বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি জানান, উজির মিয়ার মৃত্যুর ঘটনায় তার ছোট ভাই ডালিম মিয়া বাদী হয়ে শান্তিগঞ্জ থানার তৎকালীন দায়িত্বপ্রাপ্ত ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলাউদ্দিন ও পুলিশ লাইনে প্রত্যাহার করা উপপরিদর্শক (এসআই) দেবাশীষ সূত্রধরকে আসামি করে মামলা দায়ের করেছেন। মামলার আবেদনটি গ্রহণ করে জেলা ও দায়রা জজ ওয়াজিদুজ্জামান শিকদার আগামী ২ মার্চ (বুধবার) শুনানির দিন ধার্য করেছেন। 

গত ৯ ফেব্রুয়ারি রাতে একটি গরু চুরির মামলার সন্দেহভাজন আসামি হিসেবে নিজ বাড়ি থেকে উজির মিয়াকে গ্রেফতার করে শান্তিগঞ্জ থানা পুলিশ। 

১০ ফেব্রুয়ারি আদালত থেকে জামিন পেয়ে সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে আসেন। অসুস্থতা বাড়লে ২১ ফেব্রুয়ারি উজির মিয়াকে বাড়ি থেকে স্থানীয় কৈতক হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। 

২১ ফেব্রুয়ারি বিকেলে স্বজনরা ও স্থানীয়রা পাগলা বাজারে অবস্থান নিয়ে পুলিশের নির্যাতনে উজির মিয়ার মৃত্যুর অভিযোগে চার ঘণ্টা সিলেট-সুনামগঞ্জ আঞ্চলিক সড়ক অবরোধ করে রাখেন। পরে প্রশাসনের আশ্বাসে অবরোধ প্রত্যাহার করেন তারা। 
২৭ ফেব্রুয়ারি উজির মিয়াকে নির্যাতনের অভিযোগে শান্তিগঞ্জ থানার তৎকালীন এসআই দেবাশীষ সূত্রধরকে প্রত্যাহার করে সুনামগঞ্জ পুলিশ লাইনে সংযুক্ত করা হয়। 

উজির মিয়াকে ৯ ফেব্রুয়ারি রাতে গ্রেফতার করার সময় এসআই দেবাশীষ, তখনকার দায়িত্বপ্রাপ্ত ওসি আলাউদ্দিন,
এসআই পার্ডন কুমার সিংহ ও সহকারী উপ-পরিদর্শক (এএসআই) আক্তারুজ্জামানসহ কয়েকজন পুলিশ সদস্য উপস্থিত ছিলেন। 
দেবাশীষের বিরুদ্ধে উজির মিয়াকে মারধরের অভিযোগ তুলেছে মৃতের পরিবার। দেবাশীষ গ্রেফতারের সময় উজির মিয়ার মাথায় আঘাত করেছেন বলেও অভিযোগ আনা হয়েছে।

No comments:

Post a Comment